টাকনুর নিচে পোশাক (প্যান্ট,পায়জামা ইত্যাদি) পরিধান করা কি হারাম ?
লিখেছেন লিখেছেন বিভীষিকা ১৭ ফেব্রুয়ারি, ২০১৪, ০৪:১৩:৩৮ বিকাল
টাকনুর নিচে পোশাক (প্যান্ট,পায়জামা ইত্যাদি) পরিধান করা কি হারাম ?
( সমসাময়িক ইসলামিক ভাবনায় এই মাসয়ালাটি খুবই গুরুত্বপূর্ণ। তাই, নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে ইমামদের মতামতগুলো তুলে ধরলাম )।
আমাদের সমাজে টাকনুর নিচে প্যান্ট পরার ব্যাপারে সবারই ধারণা হলো যে, টাকনুর নিচে প্যান্ট পরলেই সে জাহান্নামে যাবে। এর পক্ষে তারা নিম্নলিখিত দলিল পেশ করেনঃ-
আবু যর (রাঃ) বলেন, রাসূল-সাল্লাল্লাহু আলইহি ওয়া সাল্লাম- বলেছেন, “কিয়ামতের দিন আল্লাহ তাআলা তিন ব্যক্তির সাথে কথা তো বলবেনই না বরং তাদের দিকে তাকিয়েও দেখবেন না।এমনকি তিনি তাদেরকে গুনাহ থেকে পবিত্র করবেন না বরং তাদের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি। আমি জিজ্ঞাসা করলাম, তারা কারা? তবে এরা তো ধ্বংস, তাদের বাঁচার কোনো রাস্তা নেই। রাসূল-সাল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লাম- এ কথা তিনবার বলেছেন। তারা হলোঃ-
১) যে ব্যক্তি টাকনুর নিচে ঝুলিয়ে কাপড় পরে।
২) যে ব্যক্তি মিথ্যা কসম খেয়ে ব্যবসার পণ্য বিক্রি করে।
৩) যে ব্যক্তি কারো উপকার করে আবার খোটা দেয়। (মুসলিম, তিরমিযী, আবু দাউদ ও ইব্ন মাজাহ্)।
আবু হুরায়রা নবী -সাল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লাম- থেকে বর্ণনা করে বলেন, “লুঙ্গির যে অংশ টাকনুর নিচে থাকবে তা আগুনে প্রজ্জ্বলিত হবে।” ( বুখারী)
এই দুইটি হাদিস থেকে তারা যুক্তি দেখান যে, যারা টাকনুর নিচে কাপড় পরবে তারা জাহান্নামী।
মূলতঃ এ দুইটি হাদিসে "অহংকার করার" কথা উল্লেখ নাই। এই দুইটি হাদিস ছাড়া আরো অনেক হাদিস আছে যাতে বেশীর ভাগই উল্লেখ করা হয়েছে যে, যারা অহংকার করে টাকনুর নিচে কাপড় পরিধান করবে তারা জাহান্নামী। যেমন কয়েকটা হাদিস উল্লেখ করলামঃ
১)যে ব্যক্তি গর্বভরে নিজের পোশাক ভুলুন্ঠিত করে পরিধান করে আল্লাহ কিয়ামতের দিন তার দিকে দৃষ্টিপাত করবেন না"। ( সহীহ বুখারী ৩/১৩৪০; সহীহ মুসলিম ৩/১৬৫১)।
২)যে ব্যক্তি সালাতের মধ্যে অহংকারের সাথে তার পোশাক ভুলুন্ঠিত করে পরিধান করবে
আল্লাহর সাথে তার হালাল বা হারাম কোন সম্পর্ক থাকবে না” ( আবু দাউদ ১/১৭২)।
৩) “একজন লোক হাঁটছিল, সে নিজের পরিধেয় পোশাক গর্বের সাথে মাটিতে হেঁচড়ে নিয়ে চলছিল, তার চুল ছিলো পরিপাটি করে আঁচড়ানো, আল্লাহ মাটিকে আদেশ করলেন তাকে গিলে ফেলতে এবং শেষ বিচারের দিন পর্যন্ত সে এইভাবে মাটির নিচে ডুবতে থাকবে ”। (সহীহ আল বুখারি, ৩২৯৭,মুসলিম ২০৮৮)।
৪)রাসুলুল্লাহ (সাঃ) বলেন, “যে ব্যক্তি তার পরিধানের কাপড়কে অহংকারের সাথে মাটিতে হেঁচড়ে নিয়ে চলে, শেষ বিচারের দিনে আল্লাহ তার দিকে তাকাবেন না”। আবু বকর(রা) উপস্থিত ছিলেন, তিনি জানতে চাইলেন, “মাঝে মাঝে অসতর্কতার কারণে আমার পরিধেয় কাপড় একদিকে ঝুলে পড়ে"। রাসূল (সাঃ) বলেন, “তুমি তা অহংকার থেকে করোনি”। (বুখারি,৩৪৬৫)।
এ রকম আরো অনেক হাদিস রয়েছে।
মূলতঃ বিতর্কটা লাগে যে, টাকনুর নিচে কাপড় পরলেই কি অহংকার হয়ে যায় ? কারণ রাসুল(সাঃ) বলেনঃ
যার মনে একটি অণু পরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করতে পারবে না। একজন উপস্থিত লোক জানতে চাইলো, “ইয়া রাসুলুল্লাহ , যদি কেউ তার নিজের পোষাক ও জুতাকে পছন্দ করে একারণে যে, তাকে সুন্দর দেখায়"। রাসূল(সাঃ) বলেন, “আল্লাহ তায়ালা নিজেই সুন্দরতম অস্তিত্ব এবং তিনি সৌন্দর্য পছন্দ করেন। অহংকার মানে হল, সত্যকে প্রত্যাখান করা ও মানুষকে ছোট করে দেখা ”।(মুসলিম , ৯১)।
সুতরাং দেখা যাচ্ছে যে অণু পরিমাণ অহংকার থাকলেই সে জাহান্নামে যাবে। তাহলে যে ব্যক্তির অহংকার আছে আবার টাখনুর উপরে প্যান্ট পরে তাহলে তার কি অবস্থা হবে ?
যাই হোক এতক্ষণ আমি টাখনুর নিচে প্যান্ট পরা এবং অহংকার সম্পর্কিত হাদিস উল্লেখ করলাম, এবার চলুন মুজতাহিদ/ইমামগণ এ ব্যপারে কি ফতোয়া দিয়েছেন।
১) ইমাম আবু হানিফাঃ- ইমাম আবু হানিফার মতে,গর্ব বা অহংকার না করে কেউ যদি টাকনুর নিচে কাপড় পরিধান করে তাহলে সেটা হারাম হবে না। (আল-হিদায়াঃ ৫/৩৩৩)।
২) ইমাম মালেকঃ- টাকনুর নিচে প্যান্ট পরা নিয়ে মালেকি মাযহাবের মাঝে মতভেত আছে।ইমাম ইবনুল আরাবী এবং ইমাম কারাফীর মতে টাখনুর নিচে প্যান্ট পরা হারাম।(আরিদাতুল আহওয়াযীঃ ৭/২৩৮)।
ইমাম হাফিয ইবনে আব্দুল বারের-মতে গর্ব বা অহংকার না করে কেউ যদি টাখনুর নিচে কাপড় পরিধান করে তাহলে সেটা মাকরুহ হবে, হারাম হবে না।(তামহীদঃ ৩/২৪৪)।
৩) ইমাম শাফেয়ীঃ- ইমাম শাফেয়ীর মতে, গর্ব বা অহংকার না থাকলে টাকনুর নিচে প্যান্ট পরলে কোনো সমস্যা নাই। তবে সালাতের মাঝে ঝুলানো জায়েয নেই।(আল-মাজমুঃ ৩/১৭৭)।
৪) ইমাম হাম্বলীঃ- ইমাম হাম্বলীর মতে, গর্ব বা অহংকার না থাকলে টাকনুর নিচে প্যান্ট পরলে কোনো সমস্যা নাই। (আল-ইকনাঃ ১/১৩৯)।
৫) ইমাম ইবনে কুদামাহঃ- ইবনে কুদামার মতে, গর্ব বা অহংকার না থাকলে টাকনুর নিচে প্যান্ট পরা মাকরূহ।(আল-মুগনীঃ ২/২৯৮)।
৬)ইমাম ইবনে তাইমিয়াহঃ-ইবনে তায়মিয়ার মতে, গর্ব বা অহংকার না থাকলে টাকনুর নিচে প্যান্ট পরলে হারাম হবে না।(শারহুল উমদাহঃ ৩৬১-৩৬২)।
৭) শাইখ ইবনে বায, ইবনে উথাইমিন, ইবনে জিবরিন সালেহ আল-ফাওজানঃ- শায়খ ইবনে বায, ইবনে উথাইমিন, ইবনে জিবরিন সালেহ আল-ফাওযান প্রমুখ এর মতে টাখনুর নিচে প্যান্ট পরা হারাম।(আল-মাসায়েলুল ইজতিহাদিয়্যাহঃ ৭০৪৯১)।
৮)ইমাম নববী ও ইবনে হাজার আসকালানীঃ-উভয়ের মতে, টাকনুর নিচে কাপড় পরিধান করা নিষিদ্ধ, এই কথার ব্যাপারে শক্ত কোনো দলীল বা ভিত্তি নেই।(শরহে মুসলিমঃ ১৪/৬২)।
৯) আরো বিস্তারিত জানার জন্য "আল-ইখতিলাফাতুল ফিকহিয়্যাহ"- এর ৩৪৮-৩৬২ পৃষ্ঠা পর্যন্ত দেখতে পারেন।
সুতরাং উপোরোক্ত আলোচনা থেকে এটা সুস্পষ্ট যে, অহংকার করে টাকনুর নিচে প্যান্ট বা পায়জামা পরা হারাম। কিন্তু অহংকার ছাড়া টাকনুর নিচে প্যান্ট বা পায়জামা পরা-এ ব্যাপারে ইমাম/মুজতাহিদগণদের মাঝে মতভেদ আছে। কেউ বলেছেন, হারাম হবে না, কেউ বলেছেন মাকরূহ হবে এবং কেউ বলেছেন হারাম হবে। তবে, চার মাযহাবের ইমামগণ এবং অধিকাংশ উলামারা বলেছেন যে,অহংকার ছাড়া হারাম হবে না।
আল্লাহ তায়ালা সবচেয়ে বেশী ভাল জানেন।
বিষয়: বিবিধ
২৮২৭ বার পঠিত, ১০ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
সকল মতগুলোই জানা থাকা দরকার সবারই!
তাই সেটা প্রমানিত।
কিন্তু আমাদের জন্য তো আর অহংকারী না হবার কোন সাক্ষ্য দাতা নাই। তাই কে অহংকার করলো আর কে করলো না কেমনে বুঝবো??
তাই, টাকনুর নিচে কাপড় না পড়ার মাঝেই সুবিধা বেশি। কখন অহংকার আসবে কেউ বলতে পারে না।
ধন্যবাদ আপনাকে।
Answered by: Sheikh Muhammad Muhammad Sâlim `Abd al-Wadûd
The Prophet (peace be upon him) said: “On the Day of Resurrection, Allah will
not look at whoever dragged his garment out of pride.” Abû Bakr said to him: “O
Messenger of Allah, my waistcloth slips down if I do not pay attention to it.” He
said: “You are not one of those who do it out of pride.” [Related in full in Sahîh al-
Bukhârî (5784) and partially in Sahîh Muslim (2085)]
I hold the view that the rulings against wearing clothes below the ankles (isbâl)
does not apply to pants. The prohibition applies to articles of clothing like robes
(thawb) and waistcloths (izâr) that go around both feet together, since it is these
types of clothing that, by their nature, drag upon the ground.
The Prophet (peace be upon him) said: “Whoever drags his garment (jarra
thawbahu) out of pride…”
Pants, by their nature, are not dragged upon the ground in this matter. Therefore, the very idea of isbâl is not applicable to pants.
Those who apply the ruling to the pants consider the generality of the term
“garment” (thawb). In one narration, one narrator (Shu`bah) asked his sheikh
among the narrators: “Did he mention the waistcloth?” The sheikh replied: “He
did not specify either a waistcloth or a shirt.” [Sahîh al-Bukhârî (5791)]
The issue at hand is whether the word garment (thawb) is to be understood as
being specified by the verb “drag” (jarra) that is connected with it. The verb jarra
means “to tow, to pull or drag along.” Therefore, I hold that the ruling applies to
the action of wearing garments that are dragged along behind.
Those who disagree and apply the ruling of isbâl to pants do not specify the noun
“garment” by the context of the verb.
And Allah knows best.
Ref: http://en.islamtoday.net/quesshow-26-3655.htm (সূত্র)
মন্তব্য করতে লগইন করুন