আমাদের অযু কি সঠিক হচ্ছে? পবিত্র কোরআন কি বলে?
লিখেছেন লিখেছেন রাজ্পুত্র ০৬ আগস্ট, ২০১৫, ১০:৫৮:৩৭ রাত
-সুরা মায়িদাহ'র ৬ষ্ঠ আয়াত
পবিত্র কোরআনের ৫ম সুরা মায়িদাহ'র ৬ষ্ঠ আয়াতে অযুর নিয়ম বলা হয়েছে, মুখ ও কনুই পর্যন্ত ধুয়ে নেওয়া, মাথা মাসেহ করা ও গিরা পর্যন্ত ধুয়ে নেওয়া এ চারটি বিষয়ের কথা।
কিন্তু আমরা এর চেয়ে অনেক বেশি করছি! এটা কতখানি সঠিক হচ্ছে? আর সঠিক হলে তার ব্যাখ্যাই বা কি?
সঠিক বিষয়টি সকলেরই জানা দরকার। এই ব্লগের কোন বিশেষজ্ঞ পাঠক বা ব্লগার যদি এ বিষয়ে কোন তথ্য দিতে পারেন তা হলে আমরা সবাই উপকৃত হবো।
কারন পবিত্র কোরআন সবচাইতে সঠিক আমাদের সকলেরই উচিত পবিত্র কোরআন মেনে চলা। তাই এ বিষয়ে কোন বিতর্ক থাকা উচিত নয়।
বিষয়: বিবিধ
১৬১৯ বার পঠিত, ২৬ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
নাহলে অপরিস্কার থাকবে এবং জীবানু হবে।
টয়লেট প্যাপার খুব হালকা করে বানাতে হয় যেন ফ্লাশ এর সাথে যেতে পারে। It is not enough for cleanliness.
শুকনা মাটি টয়লেট প্যাপার থেকে বেশী এবসর্ব করে। এবং মাটির কণার সাথে বাজে জিনিষ বেশী শরীর থেকে মাটির ঢিলায় যায়।
শুকনা মাটির ঢিলা natural, more bio-degradable with zero land fill. Since you do not need to manufacture in any industry, 'dhila' is much more environment friendly. It could be produced locally.
Hatred hinders your brain to grow turning yourself to a brain damaged retard. Therefore, you have this sort of thought process.
I said Dhila absorbs better.
Dhila is usually dry. Anything dry is not favorable to any life survival. Anything that has been dry for 48 hours is pretty much germ free.
তুমি মুতু করে ঘোশলে তো তোমার চামড়া ছিড়ে যাবে
কারন এরা হলো অকর্মা অন্য কোন কাজের সুযোগ না পেয়ে ব্লগে, পেইড ব্লগার হিসাবে আজেবাজে মন্তব্য করে নাস্তিকদের পক্ষে।
বিদেশি কিছু সংস্থা আছে যারা বাংলাদেশে নাস্তিক তৈরী করে ও তারদে পৃষ্ঠোপোষকতা করে।
ভাষাটির বাক্য গঠনে প্রবলেম আছে ভাইয়া
"কোরআনে হিন্টস দেয়া আছে, রসুল (সা) বিস্তারিত বলেছেন ও করে দেখিয়েছেন, তাই কোরআন কে বুঝতে হবে রসুল (সা) এর মাধ্যমে"
এরকম হবে
আর এই বাক্য গঠনের মাধ্যমে শেরারুন নাস অপি আমার ডারলিং মজা নিচ্ছে
হাদিস/ ইজমা/ কিয়াস থেকে একটি রেফারেন্স দিবেন দয়া করে। তাতে সবাই উপকৃত হবে।
১- নামাযী প্রথমে মনে মনে ওযুর নিয়ত করবে। কারণ নিয়ত ছাড়া কোন কর্মই শুদ্ধ হয় না। (বুখারী, মুসলিম, মিশকাত ১নং)
২- ‘বিসমিল্লাহ্’ বলে ওযু শুরু করবে। কারণ শুরুতে তা না বললে ওযু হয় না। (আবূদাঊদ, সুনান ৯২নং)
৩- তিনবার দুইহাত কব্জি পর্যন্ত ধুয়ে নেবে।হাতে ঘড়ি, চুড়ি, আংটি প্রভৃতি থাকলে তা হিলিয়ে তার তলে পানি পৌঁছাবে। আঙ্গুল দিয়ে আঙ্গুলের ফাঁকগুলো খেলাল করবে। (আবূদাঊদ, সুনান, তিরমিযী, সুনান, ইবনে মাজাহ্, সুনান, মিশকাত ৪০৭নং) এরপর পানির পাত্রে হাত ডুবিয়ে পানি নিতে পারে। (বুখারী, মুসলিম, সহীহ ৩৯৪নং) প্রকাশ যে, নখে নখ পালিশ বা কোন প্রকার পুরু পেন্ট থাকলে তা তুলে না ফেলা পর্যন্ত ওযু হবে না। পক্ষান্তরে মেহেদী বা আলতা লেগে থাকা অবস্থায় ওযু-গোসল হয়ে যাবে।
৪- তারপর ডানহাতে পানি নিয়ে ৩ বার কুল্লি করবে।
৫-অতঃপর পানি নিয়ে নাকের গোড়ায় লাগিয়ে টেনে নিয়ে বামহাত দ্বারা নাক ঝাড়বে। এরুপ ৩ বার করবে। তবে রোযা অবস্থায় থাকলে সাবধানে নাকে পানি টানবে, যাতে গলার নিচে পানি না চলে যায়। (তিরমিযী, সুনান, নাসাঈ, সুনান ৮৯, মিশকাত ৪০৫, ৪১০নং)
অবশ্য এক লোট পানিতেই একই সাথে অর্ধেক দিয়ে কুল্লি করে বাকি অর্ধেক দিয়ে নাক ঝাড়লেও চলে। (বুখারী, মুসলিম, মিশকাত ৩৯৪নং)
৬- অতঃপর মুখমন্ডল (এক কান থেকে অপর কানের মধ্যবর্তী এবং কপালের চুলের গোড়া থেকে দাড়ির নিচের অংশ পর্যন্ত অঙ্গ) ৩ বার পানি লাগিয়ে দুইহাত দ্বারা ধৌত করবে। (বুখারী ১৪০নং) এক লোট পানি দাড়ির মাঝে দিয়ে দাড়ির ফাঁকে ফাঁকে আঙ্গুল চালিয়ে তা খেলাল করবে। (আবূদাঊদ, সুনান, মিশকাত ৪০৮নং) মহিলাদের কপালে টিপ (?) থাকলে ছাড়িয়ে ফেলে (কপাল) ধুতে হবে। নচেৎ ওযু হবে না।
৭- অতঃপর প্রথমে ডানহাত আঙ্গুলের ডগা থেকে কনুই পর্যন্ত এবং তদনুরুপ বামহাত ৩ বার (প্রত্যেক বারে পুরোহাতে পানি ফিরিয়ে রগড়ে) ধৌত করবে।
৮- অতঃপর একবার মাথা মাসাহ্ করবে; নতুন পানি দ্বারা দুই হাতকে ভিজিয়ে আঙ্গুল গুলিকে মুখোমুখি করে মাথার সামনের দিক (যেখান থেকে চুল গজানো শুরু হয়েছে সেখান) থেকে পিছন দিক (গর্দানের যেখানে চুল শেষ হয়েছে সেখান) পর্যন্ত স্পর্শ করে পুনরায় সামনের দিকে নিয়ে এসে শুরুর জায়গা পর্যন্ত পূর্ণ মাথা মাসাহ্ করবে। (বুখারী, মুসলিম, মিশকাত ৩৯৪নং) মাথায় পাগড়ি থাকলে তার উপরেও মাসাহ্ করবে। (মুসলিম, মিশকাত ৩৯৯নং)
৯- অতঃপর আর নতুন পানি না নিয়ে ঐ হাতেই দুই কান মাসাহ্ করবে; শাহাদতের (তর্জনী) দুই আঙ্গুল দ্বারা দুই কানের ভিতর দিক এবং দুই বুড়ো আঙ্গুল দ্বারা দুই কানের পিঠ ও বাহির দিক মাসাহ্ করবে। (আবূদাঊদ, সুনান ৯৯, ১২৫নং)
প্রকাশ যে, গর্দান মাসাহ্ করা বিধেয় নয়। বরং এটা বিদআত।
১০- অতঃপর প্রথমে ডান পা ও পরে বাম পা গাঁট পর্যন্ত ৩ বার করে রগড়ে ধোবে। কড়ে আঙ্গুল দ্বারা পায়ের আঙ্গুলের ফাঁকগুলো খেলাল করে রগড়ে ধৌত করবে। (আবূদাঊদ, সুনান, তিরমিযী, সুনান, ইবনে মাজাহ্, সুনান, মিশকাত ৪০৭নং)
প্রিয় নবী (সাঃ) বলেন, “পূর্ণাঙ্গরুপে ওযু কর, আঙ্গুলের ফাঁকগুলো খেলাল কর আর রোযা না থাকলে নাকে খুব ভালরুপে পানি চড়াও। (তারপর তা ঝেড়ে ফেলে উত্তমরুপে নাক সাফ কর।) (আবূদাঊদ, সুনান, তিরমিযী, সুনান, নাসাঈ, সুনান, ইবনে মাজাহ্, সুনান, দারেমী, সুনান, মিশকাত ৪০৫-৪০৬ নং)
১১- এরপর হাতে পানি নিয়ে কাপড়ের উপর থেকে শরমগাহে ছিটিয়ে দেবে। বিশেষ করে পেশাব করার পর ওযু করলে এই আমল অধিকরুপে ব্যবহার্য। যেহেতু পেশাব করে তাহারতের পর দু-এক কাতরা পেশাব বের হওয়ার অসঅসা থাকে। সুতরাং পানি ছিটিয়ে দিলে ঐ অসঅসা দূর হয়ে যায়। (আবূদাঊদ, সুনান ১৫২-১৫৪, ইবনে মাজাহ্, সুনান ৩৭৪-৩৭৬নং) এই আমল খোদ জিবরাঈল (আঃ) মহানবী (সাঃ) কে শিক্ষা দিয়েছেন। (ইবনে মাজাহ্, সুনান, দারেমী, সুনান,হাকেম, মুস্তাদরাক, বায়হাকী, আহমাদ, মুসনাদ, সিলসিলাহ সহীহাহ, আলবানী ৮৪১নং)
______>
আমি এই লিংক থেকে কপি করলাম। চেক করে নিতে ভুলবেন না কিন্তু
http://www.hadithbd.com/showqa.php?d=2721
অনেক ধন্যবাদ ...
মৃত মানুষের জন্য জানাজা সালাত পড়ার হুকুম কোরআনে কোথায় আছে
যদি বলেন হ্যাঁ পড়তে হবে। তাহলে সেটি কোথায় পেলেন আর যদি বলেন না তাহলে তো কোন কথাই নেই অমুসলিমদের জানাজার কোন দরাকার নেই
অথবা হতে পারে যে আহলে হাদিস এত দিন শুধুই কোরান আর সহীহ হাদিসের স্লোগান দিচ্ছিল, তারা এবার হাদিসও বাদ দিয়ে শুধু কোরানের উপর এসে থেমেছে। সব কিছু কোরানেই থাকতে হবে। তার কাছে এই প্রশ্নটি করুন যে সে যাকে বাপ ডাকছে তিনি কি আসলেই তার বাপ? তারা বাবা মায়ের বিয়ে তো সে দেখেনি। অন্যে বললে তা বিশ্বাস করবে কেন? কোরানেই থাকতে হবে।
আমি তাকে বুঝানোর জন্যই এই প্রশ্ন করেছিলাম কিন্তু কে বোঝে কার কথা আমাকে বুঝালেও আমি বুঝবো নাহ্
যথার্থ বলেছেন, কিন্তু এইসব আবাল ছাগুদের নবী (সা: ) এবং আল্লাহ পাকের বিরূদ্ধে করা মন্তব্যে জুতা মারা জবাব না দিলে তাদের কলিজার আয়তন আরো বৃদ্ধি পেয়ে যাবে তাই ঈমানি দায়িত্ব হিসেবে জবাব দেয়ার চেষ্টা করেছি, তাদের মন্তব্যে প্রতি উত্তর না করে নীরব থাকার অর্থ দাড়ায় যে মন্তব্যের সহমত জ্ঞাপন করা তাই আমার কাছে মনে হয় জবাব দেয়াটাই প্রাসঙ্গিক।
মন্তব্য করতে লগইন করুন